Eid al-Adha Special Train Schedule 2023 | ঈদ উল-আযহা ২০২৩ বিশেষ ট্রেনের সময়সূচী

Eid al-Adha Special Train Schedule 2023

বিশ্বব্যাপী মুসলমানদের দ্বারা উদযাপন করা সবচেয়ে বড় ইভেন্ট হল ঈদুল আজহা। এই ঈদ কে কোরবানির ঈদও বলা হয়ে থাকে।

অনেকে তাদের নিজ শহরে ফিরে যান পরিবার এবং প্রিয়জনদের সাথে ইভেন্টটি উদযাপন করতে। বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা এই সুবিধার্থে ঈদের ছুটি জুড়ে বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা করেছেন। আমরা এই আর্টিকেল ঈদ বিশেষ ট্রেনের সময়সূচী এবং তাদের রুট নিয়ে আলোচনা করব।

এই ঈদে মোট ১৪ টি ঈদ স্পেশাল ট্রেন চলবে। এর মধ্যে ঈদ স্পেশাল হিসেবে চট্টগ্রাম-চাঁদপুর রুটে ২ জোড়া, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার রুটে ১ জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ১ জোড়া এবং সিলেট-চাঁদপুর রুটে ১ জোড়া ট্রেন চলবে। আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা/২০২৩ (২৯ জুন, ২০২৩ খ্রিঃ সম্ভাব্য ঈদ-উল-আযহা দিন ধরে) উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কর্মপরিকল্পনাঃ

Table of Contents

বিশেষ ট্রেন পরিচালনা

আসন্ন ঈদ-উল-আযহা/২০২৩ উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ০৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ট্রেনগুলো হলো

eid special train 2023

আগামী ০৪ জুন, ২০২৩ তারিখ হতে ঢাকা-চিলাহাটি-ঢাকা রুটে চিলাহাটি এক্সপ্রেস নামে নতুন এক জোড়া আন্তঃনগর ট্রেন পরিচালনা করা হবে।

আরও পড়ুন: ঈদুল আজহা ২০২৩ ট্রেনের অগ্রিম টিকিট কবে ছাড়বে?

ঈদ উল আযহা ২০২৩ বিশেষ ট্রেনের লিস্ট

  • চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩ (চট্টগ্রাম-চাঁদপুর)
  • চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪ (চাঁদপুর-চট্টগ্রাম)
  • দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৫ (ঢাকা-দেওয়ানগঞ্জ)
  • দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৬ (দেওয়ানগঞ্জ-ঢাকা)
  • ময়মনসিংহ ঈদ স্পেশাল-৭ (চট্টগ্রাম-ময়মনসিংহ)
  • ময়মনসিংহ ঈদ স্পেশাল-৮ (ময়মনসিংহ-চট্টগ্রাম)
  • শোলাকিয়া ঈদ স্পেশাল-৯ (ভৈরববাজার-কিশোরগঞ্জ)
  • শোলাকিয়া ঈদ স্পেশাল-১০ (কিশোরগঞ্জ-ভৈরববাজার)
  • শোলাকিয়া ঈদ স্পেশাল-১১ (ময়মনসিংহ-কিশোরগঞ্জ)
  • শোলাকিয়া ঈদ স্পেশাল-১২ (কিশোরগঞ্জ-ময়মনসিংহ)
  • ঈদ স্পেশাল-১ (ঢাকা ক্যান্টনমেন্ট-বী.মু.সি.ই পঞ্চগড়)
  • ঈদ স্পেশাল-২ (বী.মু.সি.ই পঞ্চগড়-ঢাকা ক্যান্টনমেন্ট)
  • ঈদ স্পেশাল-৩ (ঢাকা ক্যান্টনমেন্ট-লালমনিরহাট)
  • ঈদ স্পেশাল-৪ (লালমনিরহাট-ঢাকা ক্যান্টনমেন্ট)

বিশেষ ব্যবস্থাপনায় ঈদ অগ্রীম ও ফেরত টিকিট বিক্রয়

  • ঈদ অগ্রিম ও ফেরৎ যাত্রার টিকিট নিম্নলিখিত সূচি অনুযায়ী যাত্রার তারিখ ২৪ জুন, ২০২৩ হতে ০৬ জুলাই, ২০২৩ পর্যন্ত সকল টিকিট শুধুমাত্র অনলাইনের মাধ্যমে বিক্রয় করা হবে। পশ্চিমাঞ্চলে চলাচলরত সকল আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ০৮:০০ ঘটিকা হতে ইস্যু করা হবে। পূর্বাঞ্চলে চলাচলরত সকল আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ১২:০০ ঘটিকা হতে ইস্যু করা হবে।
টিকিট ইস্যুর তারিখযাত্রার তারিখ
14/06/201324/06/2013
15/06/201325/06/2013
16/06/201316/06/2013
17/06/201327/06/2013
18/06/202328/06/2013
ঈদ অগ্রীম টিকিট বিক্রয় সূচী
  • জিলহজ্জ্ব মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৯ ও ৩০ জুন এবং ০১ জুলাই/২০২৩ তারিখের টিকিট বিক্রয় করা হবে।
  • ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ঈদ অগ্রীম ও ফেরত যাত্রায় আন্তঃনগর ট্রেনের সকল আসন বিক্রয় শেষে কেবলমাত্র যাত্রী সাধারণের অনুরোধে ট্রেনে বরাদ্দকৃত মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (শুধুমাত্র নন-এসিতে) যাত্রার দিন প্রারম্ভিক স্টেশনের নির্ধারিত কাউন্টার হতে বিক্রয় করা হবে।
  • একজন যাত্রী ঈদ অগ্রীম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ ৪টি টিকেট ক্রয় করতে পারবেন। একজন নিবন্ধনকৃত যাত্রী সর্বোচ্চ ০৪ (চার) টি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের নাম ও এনআইডি/ জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে।
  • ঈদ অগ্রীম ও ফেরত যাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।
  • রেলওয়ের কর্মকর্তা/কর্মচারী ও বিশেষ শ্রেণীর (প্রতিবন্ধী ও সশস্ত্র বাহিনীসহ অন্যান্য বাহিনীর জন্য) সংরক্ষিত
  • স্টেশনের নির্ধারিত কাউন্টার হতে ইস্যু করা হবে।
  • ঈদের ফেরত যাত্রার টিকিট নিম্নলিখিত সূচি অনুযায়ী ইস্যু করা হবে।
টিকিট ইস্যুর তারিখযাত্রার তারিখ
22/06/201302/07/2013
23/06/201303/07/2013
24/06/201304/07/2013
25/06/201305/07/2013
26/06/202306/07/2013
ফিরতি টিকিট এর সময়সূচী
  • আসন সংখ্যা (ঢাকা হতে বর্হিগামী আন্তঃনগর ট্রেনের মোট আসন সংখ্যা হবে প্রায় ২৯০০০ টি)
  • আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক অফ-ডে প্রত্যাহার। পরে যথারীতি সাপ্তাহিক অফ-ডে কার্যকর থাকবে। ২৪ জুন, ২০২৩ তারিখ থেকে ঈদের পূর্ব দিন পর্যন্ত সকল আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক অফ-ডে প্রত্যাহার করা হবে। ঈদের পরে যথারীতি সাপ্তাহিক অফ-ডে কার্যকর থাকবে।
  • ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণের জন্য (পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৪০ টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ২৫ টি বিজি কোচসহ) সর্বমোট ৬৫ টি কোচ যাত্রীবাহী সার্ভিসে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
  • ঈদ উপলক্ষে অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য মোট ২১৮ টি (পূর্বাঞ্চল ১১৬ টি ও পশ্চিমাঞ্চলে ১০২ টি) লোকোমোটিভ যাত্রীবাহী ট্রেনে ব্যবহারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ট্রেনের সময়ানুবর্তিতা বজায় রাখা ও সিডিউল বিপর্যয় নিরসনে গৃহীত কর্মপরিকল্পনাঃ

জরুরী মনিটরিং ও কন্ট্রোল সেল গঠন

  1. নিরাপদ ও সুষ্ঠূভাবে ট্রেন পরিচালনা নিশ্চিত করে যাত্রী সেবা প্রদানের ক্ষেত্রে সময়ানুবর্তিতা রক্ষার জন্য ডিভিশনাল ও জোনাল কন্ট্রোলে পৃথক পৃথক মনিটরিং সেল গঠন করে কর্মকর্তাদের ইমার্জেন্সি ডিউটি প্রদান করা হবে।
  2. সময়ানুবর্তিতা রক্ষায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং জংশন স্টেশন ও সিগনাল কেবিনে কর্মকর্তা ও পরিদর্শকগণের তদারকির মাধ্যমে ট্রেন অপারেশন পরিচালনা করা হবে।

আরও পড়ুন: ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

দুর্ঘটনা প্রতিরোধ

  • দুর্ঘটনা প্রতিরোধ ও ট্রেন সিডিউল অক্ষুন্ন রাখার স্বার্থে রেলপথ পেট্রোলিং এর ব্যবস্থা করা হবে। রেল ব্রীজসমূহের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। সিগনালিং ব্যাবস্থা, কোচ এবং ইঞ্জিনের নিবিড় পরিচর্যা ও পরীক্ষা সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • যে কোন জরুরী প্রয়োজনে নিয়োজিত করতে রিলিফ ট্রেনসমুহ স্ব-স্ব অবস্থানে প্রস্তুত রাখা হবে।

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন হতে ট্রেন পরিচালনা

  • ঢাকা রেলওয়ে স্টেশনের অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে পবিত্র ঈদ-উল-আযহায় ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন হতে ২ জোড়া ট্রেনঃ ঈদ স্পেশাল-১ ও ২ (ঢাকা ক্যান্টনমেন্ট বী.মু.সি.ই (পঞ্চগড়}-ঢাকা ক্যান্টনমেন্ট) ও ঈদ স্পেশাল-৩ ও ৪ ট্রেন (ঢাকা ক্যান্টনমেন্ট-লালমনিরহাট-ঢাকা ক্যান্টনমেন্ট) পরিচালনা করা হবে।

আন্তঃদেশীয় মিতালী ও মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২৩ জুন-০৩ জুলাই, ২০২৩ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে। আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন শুধুমাত্র ২৯ জুন, ২০২৩ তারিখ বন্ধ থাকবে। ঈদ-উল-আযহার দিন বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল এক্সপ্রেস ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে। তবে কোন আন্তঃনগর ট্রেন চলাচল করবে না।

পবিত্র ঈদ-উল-আযহার পূর্বে ২৪/০৬/২৩ তারিখ রাত ০০:০০ ঘটিকার পর হতে ঈদের দিন ২৯/৬/২৩ তারিখ ১৮:০০ ঘটিকা পর্যন্ত কনটেইনার ও জ্বালানী তেলবাহী ট্রেন ব্যতিত অন্যান্য সকল গুডস ট্রেন চলাচল বন্ধ রাখা হবে। বিনা টিকিটের যাত্রী প্রতিরোধঃ ঢাকা, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা ও সকল গন্তব্য স্টেশনসহ সকল বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি ও স্থানীয় পুলিশ এবং র‍্যাব এর সহযোগিতায় টিকিটবিহীন যাত্রী স্টেশনে প্রবেশের প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

eid special train 2023
eid special train 2023
eid special train 2023

চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকান্ড প্রতিরোধকল্পে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এ ছাড়া র‍্যাব, বিজিবি, স্থানীয় পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

ঈদ যাত্রা শুরুর দিন ২৪ জুন, ২০২৩ হতে ঈদের পূর্বদিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম লালমনি, রংপুর ও চিলাহাটি এক্সপ্রেস ট্রেনসমূহের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না। ঈদ স্পেশাল-১ ও ২ ঢাকা ক্যান্টনমেন্ট-বী.মু.সি.ই (পঞ্চগড়)-ঢাকা ক্যান্টনমেন্ট এবং ঈদ স্পেশাল-৩ ও ৪ ট্রেনের (ঢাকা ক্যান্টনমেন্ট-লালমনিরহাট-ঢাকা ক্যান্টনমেন্ট) ঈদের পূর্বে ২৪-২৮ জুন, ২০২৩ তারিখ চলাচলের ০৫ (পাঁচ) দিন ঢাকা বিমানবন্দর স্টেশনে উভয় পথে যাত্রা বিরতি থাকবে না।

আরও পড়ুন: ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে ঈদের ১০(দশ) দিন পূর্বে এবং ঈদের পরে ১০(দশ) দিন পর্যন্ত ট্রেনে সেলুনকার সংযোজন
করা হবে না। টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ঈদের পূর্বে ০৫(পাঁচ) দিন জয়দেবপুর স্টেশন হতে ঢাকামুখী এবং ঢাকা স্টেশন হতে জয়দেবপুরমুখী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোন টিকিট ইস্যু করা হবে না। বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী এবং ঢাকা স্টেশন হতে বিমানবন্দরগামী আন্তঃনগর ট্রেনে কোন টিকিট ইস্যু করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *